নওগাঁয় অবৈধ ইটভাটা বন্ধসহ পরিবেশ দূষণ মুক্তের দাবিতে মানববন্ধন

নওগাঁয় অবৈধ ইটভাটা বন্ধসহ পরিবেশ দূষণ মুক্তের দাবিতে মানববন্ধন

সালমান ফার্সী (সজল) : নওগাঁ পৌর সভার ৭টিসহ জেলায় ১৯৬টি অবৈধ ইটভাটা বন্ধসহ পরিবেশ দূষণ, নদী দখল, ও দূষণ মুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ মার্চ) দুপুরে সুশাসনের জন্যে নাগরিক (সুজন) নওগাঁ জেলা কমিটির আয়োজনে ঘন্টা ব্যাপী এই কর্মসূচী পালন করা হয়েছে। সুজনের নওগাঁ কমিটির সভাপতি মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শফিকুর রহমান মানু, গণমাধ্যমকর্মী ইনডিপেনডেন্ট টিভির নওগাঁ প্রতিনিধি সাদেকুল ইসলাম, সময় টিভির নওগাঁ প্রতিনিধি এম আর রকি, জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এমদাদুল হক সুমন, জেলা কৃষকলীগের যুগ্ম-আহবায়ক খোরশেদ আলম, সুজনের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল, জেলা নার্সারী মালিক সমিতির সভাপতি মোস্তাক আহম্মেদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
বক্তরা বলেন, জেলায় দীর্ঘ দিন থেকে ২০৩টি ইটভাটার মধ্যে পৌরসভার ৭টিসহ জেলায় ১৯৬টি অবৈধ ভাবে ইটভাটা  চালু থাকায় পরিবেশ দূষিত করে আসছে। কিন্তু পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসকের কর্মকর্তারা রহস্যজনক ভাবে এই অবৈধ ইটভাটার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেন না। দ্রুত অবৈধ ইটভাটা বন্ধ, পরিবেশ দূষণ, নদী দখল মুক্তসহ পরিবেশ ধ্বংসকারি নওগাঁ জেলার কর্মকর্তা-কর্মচারিদের দ্রুত অপসারণের দাবি জানানো হয়েছে।
এ ব্যাপারে নওগাঁ পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মকবুল হোসেন জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্যে গত ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত জেলা প্রশাসকের কাছে ৩টি পত্র পাঠানো হয়েছে। জেলা প্রশাসন যদি এরপরও কোন ব্যবস্থা গ্রহণ না করে তাহলে তাদের কিছু করার নেই।
নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশীদ বলেন, আমারতো বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে থাকি। পরিবেশের ক্ষতি হলে পরিবেশের কর্মকর্তারা নিজেরাই ইট ভাটাসহ যে কোন দোষণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে পারেন। তারপরও পরিবেশের কোন ক্ষতি হলে দ্রুত বিষয়টি ক্ষতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget