সাড়ে ৩ বছরেও হয়নি উপবৃত্তির অর্থ লোপাটের বিচার

সাড়ে ৩ বছরেও হয়নি উপবৃত্তির অর্থ লোপাটের বিচার

দেশের ২২ জেলায় শিশুদের উপবৃত্তির টাকা আত্মসাতের ঘটনা ঘটে ২০১৬ সালে। অর্থ হাতিয়ে নিয়েও কিছু অসাধু শিক্ষক-কর্মকর্তা পার পেয়ে যাচ্ছেন। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়। কিন্তু সাড়ে তিন বছরেও সে নির্দেশনার বাস্তবায়ন হয়নি।

জানা গেছে, ২০১৬ সালের অক্টোবরে বিভিন্ন জেলায় প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। পরে বিষয়টি তদন্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১১ জন উপসচিবের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি বিভিন্ন সময়ে পাওয়া অভিযোগের ভিত্তিতে দেশের মোট ২২টি উপজেলায় অনুসন্ধান করে সিরাজগঞ্জ, মাদারীপুর ও কুমিল্লা জেলার বেশ কয়েকটি সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাতের প্রমাণ পায়। সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকরা অর্থ আত্মসাতের ঘটনার মূল হোতা বলেও তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়।


পরে ২০১৬ সালের ২৯ নভেম্বর অভিযুক্ত এসব শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে মন্ত্রণালয় তার প্রতিবেদনে জানায়, ভবিষ্যতে উপবৃত্তির টাকা বিতরণের সময় প্রতি জেলায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে দুজন কর্মকর্তার সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করে টাকা বিতরণের ব্যবস্থা করতে হবে। কিন্তু প্রায় সাড়ে তিন বছর পার হলেও অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

সম্প্রতি কেরানীগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মাজেদা সুলতানাসহ কয়েকজন কর্মচারী শিশুদের উপবৃত্তির ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ওঠে। এই অভিযোগের ভিত্তিতে উচ্চমান সহকারীকে বদলি ও অন্যদের বিরুদ্ধে তদন্ত কাজ শুরু করেছে ঢাকা বিভাগীয় অফিস। এখন আবার ২০১৬ সালে শিক্ষক-কর্মকর্তার মাধ্যমে ২২ জেলায় উপবৃত্তির অর্থ আত্মসাতের বিষয়টি আবারও আলোচনায় এসেছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ বলেন, অপরাধীদের বিরুদ্ধে শাস্তি দেয়া হয়েছে কিনা সে বিষয়টি আমার জানা নেই। তখন আমি দায়িত্বে ছিলাম না। যদি অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়া হয়, তবে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget