ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানসিক বিকাশে তাদের নিয়ে কাজ করছে জন্মদিনের বাণীতে রুবাইত হাসান

আর আই সবুজ, রাজশাহী: তরুন সংগঠক রুবাইত হাসান এর জন্মদিন আজ ৬ জানুয়ারি। রুবাইত হাসান সীমান্তবর্তী নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার সন্তান। তার বাবা রমজান আলী একজন আওয়ামী ও মানবাধিকারকর্মী এবং গণগবেষক। মা রোকেয়া বেগম গৃহীনি এবং মাঠপর্যায়ের একজন সফল সংগঠক।
দুই ভাইয়ের মধ্যে রুবাইত হাসান ছোট। বড় ভাই আরজে হারুণ রশিদ দৈনিক আজ ও আগামীকালের সাবেক সার্কুলেশন ম্যানেজার। চতুর্থ শ্রেণীতে অধ্যায়ণ কালেই বগুড়া থেকে প্রকাশিত উওরাঞ্চলের শীর্ষস্থানীয় পত্রিকা দৈনিক আজ ও আগামীকালে শুরু হয় তার লেখালেখির যাত্রা। মাধ্যমিক শিক্ষা জীবনে এসে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক কিশোর কন্ঠে ছড়া , কবিতা ও কিশোর গল্প প্রকাশ পায়। 
মাধ্যমিক শিক্ষা জীবনেই তিনি বিভিন্ন উন্নয়নমূলক সংস্থায় সেচ্ছাসেবী হিসেবে যোগ দিয়ে এলাকার বাল্যবিবাহ প্রতিরোধ, মাদক দূরিকরণ, স্যানিটেশন, কুসংস্কার দূরিকরনে ব্যাপক ভূ’মিকা পালন করেন। এলাকায় এসব উন্নয়ন কর্মকান্ডের জন্য স্থানীয় সরকার কর্তৃক তিনি পেয়েছেন বিশেষ প্রশাংসা পত্র। আন্তর্জাতিক সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট কর্তৃক আমাদের স্কুল এ্যাওয়ার্ড সম্মাননায় ভূষিত এ ইয়ুথ লিডার পেয়েছেন একই সংস্থার এক্সপেরিএন্স সার্টিফিকেট ।
মাধ্যমিক শিক্ষা জীবনেই আবার তিনি সাংবাদিকতায় যোগ দেন। উপজেলা প্রতিনিধি সাংবাদিকতায় কাটে মাধ্যমিক শিক্ষা জীবন। উচ্চ মাধ্যমিক অধ্যায়নকালে প্রথম সময়ের কন্ঠস্বরের মাধ্যমে তিনি নওগাঁ প্রতিনিধি হিসেবে কাজ করেন। বিভাগীয় বুর‌্য রিপোর্টার দায়িত্ব পালন ছাড়াও বেঙ্গলটাইমস ২৪, সবার আলো নিউজ এ্যাডমিন ও বজ্রকন্ঠের সহ সম্পাদনার কাজ করেছেন এ তরুন সাংবাদকর্মী।
মাদ্রাসার ছাত্র না হলেও ধর্মভীরু ও সাহিত্য অনুরাগী রুবাইত হাসান বিজ্ঞান, ধর্ম চর্চায় ও নিজের নাম লিখিয়েছেন। তার রয়েছে যেমন উপস্থাপনা দক্ষতা, তেমনি কথার ছন্দ। শখ করে তেমনি কবিতা, ছোট গল্প বিশেষ প্রতিবেদন লিখেন অবসরে। দেশের কয়েকটি শীর্ষ স্থানীয় সাহিত্য সংগঠনের সঙ্গে ও জড়িত এ সাহিত্য প্রেমী। তার অন্যতম পরিচয় হলো, তিনি একজন তরুন সফল সংগঠক।
বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের ছাত্র শাখার দায়িত্ব পাওয়া সেই রুবাইত হাসান এখন দেশের শীর্ষ স্থানীয় ঐ মানবাধিকার সংস্থার কেন্দ্রীয় সদস্য পদে। আবার তিনি একক প্রতিষ্ঠায় গড়ে তুলছেন ইন্ডিপেনডেন্ট হিউম্যান রাইটস সোসাইটি নামে একটি সমাজ উন্নয়নমূলক ও মানবাধিকার সংস্থা।
বাংলাদেশ বেতার শ্রোতা ক্লাবের এ সদস্য একসময় লেখা পাঠাতেন রেডিওতে ও পেয়েছেন পুরষ্কারও। সর্বশেষ তিনি আন্তজার্তিক লেখক ফোরাম নিউইয়র্ক, ইউএসএ এর সৌজন্যে বাংলাদেশ পোয়েটস ক্লাব আয়োজিত জাতীয় সাহিত্য (সম্মেলন) ২০১৭ এ বিশেষ পুরষ্কার লাভ করেছেন। ইন্টারন্যাশনাল ইউথ সাবমিট এর বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করেছে বেশ খানিকটা সময়। ইতি মধ্যেই তিনি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানসিক বিকাশে তাদের নিয়ে কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন তরুণ এই সংগঠক রুবাইত হাসান।
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget