নওগাঁয় কৃষি জমিকে পুকুরে রুপান্তর করায় ভ্রাম্যমান আদালতে জরিমানা

আতাউর শাহ্, নওগাঁ : নওগাঁর মান্দায় কৃষি জমিকে অবৈধভাবে পুকুরে রুপান্তর করায় মান্দা উপজেলার তেতুলিয়া ইউনিয়নের তেপাড়াতে মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করে ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬মাস বিনাশ্রম কারাদন্ড প্রদানসহ খনন কাজ বন্ধ করে দেয়া হয়। তেঁতুলিয়া ইউনিয়নের তেপাড়া গ্রামে  খাদেমুল ইসলামের ছেলে হাসান আলী, অবৈধভাবে কৃষি জমির মাটি কেটে পুকুর তৈরী করছিলো।

এমন খবর পেয়ে গত শুক্রবার দুপুরে ঘটনাস্থলে পৌছে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন মান্দা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এসএম হাবিবুল হাসান। মোবাইল কোর্টের মাধ্যমে তার ৫০হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৬মাসের কারাদন্ড প্রদান করেন। পরবর্তিতে অভিযুক্ত ব্যক্তি ৫০হাজার টাকা জরিমানা প্রদান করলে তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয় এবং তাৎক্ষণিক পুকুরের খনন কাজ বন্ধ করে দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাবিবুল হাসান। তিনি জানান, জেলা প্রশাসনের  অনুমোদন ছাড়া কোন জমির শ্রেনী পরিবর্তন করা আইনত দন্ডনীয় অপরাধ। এমন কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ সর্বোচ্চ জরিমানা ১০লক্ষ টাকা এবং সর্বনিম্ন ৫০হাজার টাকা জরিমানা অথবা ২বছরের কারাদন্ড। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget