শিশুদেরকে খালি পেটে লিচু খেতে দেবেন না

জ্যৈষ্ঠ মাস আমাদের কাছে মধুমাস হিসেবে পরিচিত। এ মাসেই গাছে বিভিন্ন ধরনের ফল পাকে। মৌসুমি ফল হিসেবে আম, কাঁঠাল, লিচু—এসব ফল গাছে পাকে। জ্যৈষ্ঠ মাস আমাদের কাছে মধুমাস হিসেবে পরিচিত। এ মাসেই গাছে বিভিন্ন ধরনের ফল পাকে। মৌসুমি ফল হিসেবে আম, কাঁঠাল, লিচু—এসব ফল গাছে পাকে। আর আমরাও আত্মতৃপ্তি মেটানোর জন্য পেট ভরে খেতে চাই এসব পাকা ফল।

মৌসুমি ফল হিসেবে শিশুদেরকে খালি পেটে বিশেষ করে লিচু খেতে দেবেন না। খালি পেটে লিচু খেয়ে লিচুর জেলার হিসেবে পরিচিত শুধু দিনাজপুরেই গত কয়েক বছরে বেশ কয়েকজন শিশুর মৃত্যুর খবর বিভিন্ন পত্রিকায় পাওয়া গিয়েছিল। খালি পেটে লিচু খাওয়া শিশু মৃত্যুর কারণ হতে পারে। লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে, যা শরীরে শর্করা তৈরি রোধ করে। খালি পেটে অতিরিক্ত লিচু খেয়ে ফেললে শিশুদের শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে গিয়ে তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

খালি পেটে অনেকগুলো লিচু খেয়ে ফেললে শরীরে যে বিষ তৈরি হয়, তার ফলেই সুস্থ-সবল শিশুদের হঠাৎ খিঁচুনি আর বমি শুরু হয়। তারপরেই অজ্ঞান হয়ে পড়ে তারা। আর এভাবে আক্রান্ত হওয়া অর্ধেকেরও বেশি শিশু মারা যায়। সুতরাং আপনার শিশুকে সুরক্ষায় রাখার জন্য নিজে সতর্ক থাকুন,অন্যকেও সতর্ক রাখুন।
লেবেলসমূহ:

একটি মন্তব্য পোস্ট করুন

[blogger][facebook]

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

আজকের দেশ সংবাদ . Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget